| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি ২ হাজার টাকা কর দিয়ে গৌরবের অধিকারী হবেন গরিবরা: এনবিআর চেয়ারম্যান 


২ হাজার টাকা কর দিয়ে গৌরবের অধিকারী হবেন গরিবরা: এনবিআর চেয়ারম্যান 


রহমত নিউজ     02 June, 2023     08:16 PM    


২ হাজার টাকা কর দিয়ে গৌরবের অধিকারী হবেন গরিবরা এমন মন্তব্য করেছেন বাংলাদেশ রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেন, গরিব মানুষের জন্য টিআইএন বাধ্যতামূলক না। যাদের জন্য টিআইএন বাধ্যতামূলক তাদের জন্য বছরে সরকারের কোষাগারে দুই হাজার টাকা দেয়া গর্বের বিষয়।

শুক্রবার (২ জুন) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অর্থমন্ত্রণালয়ের আয়োজনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমদানি-রপ্তানি ব্যবসায়ী, বৈধ অস্ত্রের লাইসেন্সধারী, যাদের জন্য ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক এ ধরনের মানুষের জন্যই টিআইএন বাধ্যতামূলক।

করদাতা শনাক্তকরণ নম্বর বা টিআইএনের বিপরীতে দুই হাজার টাকা ন্যূনতম কর আদায়ের প্রস্তাবটিকে কেউ কেউ বৈষম্যমূলক বললেও এ নিয়মে সাধারণ মানুষের ওপর চাপ সৃষ্টি হবে না বলে মনে করেন এনবিআর চেয়ারম্যান।

প্রসঙ্গত, এবারের বাজেটে টিআইএনধারীদের জন্য ন্যূনতম কর দুই হাজার টাকা। বাজেটে এমন ঘোষণার পর বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত রয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, বা‌জিণ‌্যমন্ত্রী টিপু মুন‌শি, ‌শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ সচিব ফা‌তেমা ইয়াস‌মিনসহ উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা।